Linkedin কি?Linkedin মার্কেটিং কি?কেন Linkedin ব্যবহার করবেন?

প্রিয় পাঠক,আপনি যদি linkdin সম্পর্কে জানতে চান;অর্থাৎ Linkedin কি,Linkedin মার্কেটিং করে আয়ের উৎস,Linkedin কিভাবে আমাদের চাকরি পেতে সাহায্য করে ইত্যাদি জানতে চাইলে আপনার জন্য আমাদের এই আর্টিকেলটি। পুরো আর্টিকেল জুড়ে থাকছে আরো বিস্তারিত।

Linkedin  কি?

শেষ পর্যন্ত আমাদের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি আপনার সকল কাঙ্ক্ষিত ও অজানা বিষয় সম্পর্কে জানতে পারবেন।সুতরাং,পুরো আর্টিকেল জুড়ে চোখ রাখুন।

ভুমিকা

ফেসবুক,টুইটার,অন্যান্য প্লাটফর্মের মতন Linkedin একটা সামাজিক নেটওয়ার্কিং সাইট যা মুলত ব্যবসায়ি ও পেশাজীবীদের জন্য বিশেষভাবে তৈরিকৃত।বিশের২০০ দশের প্রায় ৪১.৪ কোটি মানুষ Linkedin কে প্রোফেশনাল লোকজনের জন্য বিশের সবচাইতে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিনত করেছে।আজকের আর্টিকেলে আমরা এই Linkedin সম্পর্কে বিস্তারিত সব অজানা তথ্যসমূহ জানব;এছাড়াও জানব Linkedin ব্যবহার করে কিভাবে সফল হওয়া যায়।

linkedin কি?

যারা প্রোফেশনাল লাইফ/ক্যারিয়ার নিয়ে আগ্রহি ;ভালো ক্যারিয়ার এর লক্ষে এগিয়ে যেতে চান,নিত্যনতুন সুযোগ খুজে পেতে চান;তাদের ক্যারিয়ারকে উন্নত করতে চান তাদের জন্য linkedin অন্যতম গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে ।

linkedin এর মূল উদ্দেশ্য হলো কর্মজীবন ও ক্যারিয়ার এর জন্য নিত্যনতুন সুযোগের সন্ধান সৃষ্টি করা যেটা একজন মানুষের জীবনকে প্রোফেশনাল জিবনে এ পরিনত হতে ও তার ক্যারিয়ারকে সমৃদ্ধ করতে সাহায্য করে।

ফেসবুকে যেমন ব্যবহারকারিদের সাথে সংযোগ স্থাপন করার জন্য ফ্রেন্ড রিকুয়েষ্ট পাথাতে হয়;Linkedin এও তেমনিভাবে কানেক্ট রিকুয়েষ্ট পাঠাতে হয়।এভাবে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালিক,উন্নতমানের বিভিন্ন অফিস কর্মীরা একে অপরের সাথে সংযোগ স্থাপন করতে পারেন।এছাড়াও linkedin এর মাধ্যমে চাকরি পাওয়া,শেয়ার করা,মেসেজ পাঠানো,সংযোগ স্থাপন করা যায়।

linkedin ব্যবহারের উপকারিতা

পেশাজীবীদের অন্যতম বৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যমের নাম হলো Linkedin।তবে শুধু পেশাজীবীই নয়;আরো বিভিন্ন ধরনের বাক্তিরা এটি ব্যবহার করছে।এটি ব্যাবহারের মাধ্যমে অনেকেই খুজে পাচ্ছে নিজের মনের মতোন চাকরি।খুবই অল্প সময়ের মধ্যে বিভিন্ন কম্পানির চাকরির খবর পাওয়ার ক্ষেত্রে Linkedin সাহায্য করে থাকে।এর অন্যতম আরেকটি সুবিধা হলো যদি কনো বাক্তি আপনার প্রোফাইলে শেয়ার নাও করে;শুধুমাত্র লাইক/কমেন্ট করে তাহলেও আপনার পোস্টটি ঐ বাক্তির সাথে সংস্লিস্ট সকল ব্যক্তির কাছে পৌছে যাবে।

এর ফলে অটোমেটিক আপনার প্রচার-প্রচারনা বেড়ে যাবে।এখানে আপনি বিভিন্ন লেখালেখি,ডকুমেন্ট,আপডেট তুলে ধরতে পারেন যার মাধমে বিভিন্ন মানুশ আপনার সম্পর্কে পজিটিভ ধারনা পাবে।Linkedin প্রফাইল সহজে গুগলে রাংক হয়।সুতরাং বুঝতেই পারছেন আপনাকে দুনিয়ার সামনে উপস্থাপন করতে কত বড় ভুমিকা পালন করবে এটি।আর আপনি যদি অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের মতন এখানেও সময় দেন তাহলে এতা এক্সময় আপনাকে ব্র্যান্ডে পরিনত করে তুলবে।

Linkedin কিভাবে চাকরি পেতে সাহায্য করে?

চাকরি বা ফ্রিল্যান্সিং কাজ পাওয়ার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে অন্যতম সেরা মাধ্যম হলো Linkedin।এখানে চাকরি পেতে আপনার সুন্দর একটি তথ্যবহুল,আপডেট Linkedin প্রোফাইল থাকতে হবে।আপনার linkedin প্রোফাইল আপনার কর্মজীবনকে তুলে ধরবে।অনেকেরই Linkedin প্রোফাইল নেই;তবে বহুসংখক মানুষের Linkedin প্রোফাইল থাকা সত্ত্বেও তারা ব্যবহার করেন না "জব" ফিচারের মতো অন্নতম সেরা ফিচারটি।

কিন্তু বাস্তবিকভাবে এই ফিচারটি কাজে লাগাচ্ছে অনেক মানুষ এবং তাদের কাঙখিত মনের মতোন চাকরি খুজে পেয়ে সেখানে চাকরি করছে।অন্নদিকে বিভিন্ন অফিসের কর্মকর্তারাও পেয়ে যাচ্ছে তাদের প্রার্থিদের।আপনি আপনার প্রোফাইলে আপনার সমস্ত তথ্য যুক্ত করুন।এরপর কম্পানির চাকরির যখন নিয়োগ দিবে,তখন তাদের যেমনটা দরকার ঐরুপ সব কিছু যদি আপনার মধে থেকে থাকে তাহলে ওই জবটি সরাররি আপনার সামনে চলে আসবে;আপনি চাইলে সেখান থেকে আবেদন করে তাদের সাথে যোগাযোগ করে চাকরিতে যোগদান করতে পারেন।

এর জন্য আপনার মোবাইল ফোন আপডেট রাখা লাগবে।ফোন যদি আপডেট না থাকে তাহলে চাকরির নিয়োগের নোটিফিকেশনই আসবেনা।সুতরাং এ বিষয়ে অনেক খেয়াল রাখা লাগবে।আপনার প্রোফাইলে সমস্ত কিছু এ্যাড করার পাশাপাশি দখ্যতা ও উদ্দেশ্য অবশ্যই এ্যাড করা লাগবে।আরেকটা বিষয় হলো যতটা সম্ভব একে অন্যের সাথে নেটওয়ার্কিং তৈরি করুন।

বিভিন্ন কম্পানির হেড,কর্মি এদের সাথে যুক্ত থাকুন,আপডেট সব খবর রাখুন;আপনার সব তথ্য তাদের বলুন;এভাবে যখন তাদের কর্মির প্রয়োজন হবে তখন সেসব দখ্যতা যদি আপনার মধ্যে থেকে থাকে তাহলে তারা আপনাকেই প্রথমে ডাকবে।এছাড়া নিজের বিভিন্ন কাজ শেয়ার করুন,যতটা সম্ভব Linkedin এ বেশি সময় দিন।এতে করে আপনারই উপকার হবে।এখানে আপনারা ফ্রিলান্সিং এর কাজ পাবেনই পাশাপাশি বিভিন্ন কম্পানির অধিনে রিমোট জব করতে পারবেন।

linkedin মার্কেটিং কি?

কার্যকারি মার্কেটিং টুল হিসেবে Linkedin বাবহার করে বিভিন্ন পন্ন,সেবা কিংবা ব্যক্তিগত ব্র্যান্ড প্রমোট এবং প্রোফেশনালদের সাথে যুক্ত হওয়ার পদ্ধতিই হলো Linkedin মার্কেটিং।এছাড়া ব্যবসা,প্রফেশনালদের সাথে যুক্ত হওয়ার পদ্ধতি,লিডস জেনারেট এবং লিডারশিপ তৈরি করার মতোন শক্তিশালি কৌশলকেই  Linkedin মার্কেটিং বলা হয়।

আপনি একজন উদ্যোক্তা হন,কলেজ/বিশ্ববিদ্যালয়ে পরুয়া শিক্ষার্থী হন;১ বিলিয়নেরও অধিক সংখ্যাবিশিষ্ট এই প্লাটফর্ম আপনার কাঙ্খিত গোল পূরনে অনেক মূক্ষ ভুমিকা পালন করবে।Linkedin এর মাধ্যমে আপনি চাকরি করে নিজের ক্যারিয়ারকে উন্নত করতে পারবেন।এছারা Linkedin মার্কেটিং এর মাধমে আমাদের বিশ্বভ্রাতৃত্ত তৈরি হবে।

কেন করবেন linkedin মার্কেটিং?

Linkedin মার্কেটিং এর প্রধান কাজ হলো আপনার প্রোফাইল যথাযথ সুন্দরভাবে সাজানো থাকতে হবে।অর্থাৎ ক্যারিয়ার অবজেক্টিভ ,ইডুকেশনাল ব্যাকগ্রাউনড,ফিল্ড অব ইন্টারেস্ট ,এক্সপিরিয়েন্স ইত্যাদি পুরঙ্ক্রিত থাকতে হবে।আপনি হন একজন উদ্যোক্তা,পেশাজিবি,শিক্ষার্থি,ফ্রিল্যান্সার আপনার Linkedin মার্কটিং জানা অতিব জরুরি।বিভিন্ন কারনে Linkedin মার্কেটিং অধিক গুরুত্বপূর্ণ ও কার্যকারী হতে পারে।তার মধ্যে সেরা কিছু কারন উল্লেখ করব আজকে যাতে করে আপনিও আজই শুরু করে দেন Linkedin মার্কেটিং।

ব্র্যান্ড এক্সপোজারঃআপনি আপনার সকল কার্যাদি,আপডেট আপনার প্রফাইলে প্রতিনিয়ত আপডেট  করতে থাকবেন।এর ফলে একটা সময় যেয়ে দেখবেন যে আপনার Linkedin প্রফাইলই আপনাকে একটা ব্র্যান্ডে পরিনত করে দিয়েছে।এই ব্র্যান্ড এক্সপোজার এর ফলে Linkedin আপনাকে যেমন সুযোগ সুবিধা প্রদান করবে;ঠিক তেমনিভাবে মানুষের বিশ্বাস অর্জনে সহয়তা করবে।

প্রফেশনাল অডিয়েন্সঃLinkedin মার্কেটিং এর ক্ষেত্রে ব্যবসাকৃত লোকদের অনেক সুযোগ সুবিধা প্রদান করে থাকে।তাদের প্রদান করে থাকে উচ্চ পেশাদার গ্রাহক।এইসব উচ্চ পেশাদার গ্রাহক আবার আরও অনেক লোকজনের সাথে কানেক্ট থাকে।ফলে বুঝতেই পারছেন আপনি যদি তাদের ভালো সার্ভিস দিতে পারেন তাহলে তারাই আপনার মার্কেটিং করে বাবসাকে এক অন্ন পর্যায়ে নিয়ে চলে যাবে।

বিজনেসে ফোকাসড প্লাটফরমঃLinkedin হলো প্রফেশনালদের জন্য তৈরিকৃত প্লাটফর্ম যেখানে ব্যবসায়ি ও পেশাজীবীগণ তাদের কার্যকালাপকে ব্র্যান্ডে পরিনিত করতে সক্ষম হচ্ছে।এটি B2B মারকেতিং এর জন্য আদর্শ একটি প্লাটফর্ম যা অত্যন্ত কার্যকারি ও সুপরিচিত।

লিড জেনারেশন টুলসঃLinkedin গ্রাহক বেস ও লিড ক্যাপচার করতে বিভিন্ন প্রকার টুল অফার করে থাকে।যেমন-স্পন্সর কন্টেন্ট,স্পন্সরড কন্টেন্ট,লিড ফর্ম ইত্যাদি।
এছাড়াও আপনার মারকেতিং স্ত্রাতিজি তুলে ধরুন,অনবরত নিজের কাজ শেয়ার করুন,প্রাসংগিক কন্তেন্ত শেয়ার করুন,নেতয়ারক বিল্ড করুন।এইসব কাজ করলে কিছু সময়ের মধ্যেই আপনার কর্ম/বাবসায়িক জিবনে বিপুল পরিবর্তন আসবে যা আপনাকে একসময় ব্রান্ডে পরিনত করতে অনেক বর ভুমিকা পালন করবে।

linkedin প্রিমিয়াম কি?

সাধরনত অধিকাংশ মানুশজনের জন্য Linkedin এর ফ্রি একাউন্টই যথেষ্ট ;তবে আপনি চাইলে এর প্রিমিয়াম একাউন্তে সাইন আপ করে লিটে নিতে পারেন অধিক পরিমানের ফিচারসহ নানাবিধ সুবিধাদি।

প্রিমিয়াম ভাইসন নিতে যে টাকা পয়সা লাগবেই বিশয়টা এম্ন নয়।বেশিরভাগ সময়ই দেখা জায় যে Linkedin তাদের প্রিমিয়াম একাউন্ত ১ মাসের জন্য ফ্রিতে বাবহারের সুযোগ দিয়ে থাকে;এর জন্য আপনার ই-মেইল একাউন্ততা সচল অ আক্টিভ রাখবেন।এরপর যখন দিবে তারা এই সুজগ তখনি আপনিও ১ মাসের জন্য সেটা গ্রহন করে দেখবেন।এরপর ভাল লাগলে অবশ্যই নিতে পারেন।

linkedin প্রিমিয়াম এ কি কি সুবিধাদি পাওয়া যায়?

Linkedin প্রিমিয়াম ভার্সনে আপনি পেয়ে যাচ্ছেন ১৫০০০+ ফ্রি অনলাইন কোর্স করার সুযোগ।আবার সেই কোর্স থেকে প্রাপ্ত ফলাফল/সারটিফিকেট যোগ করতে পারেন আপনার প্রফাইলে।প্রিমিয়াম ভার্সনে আপনি পেয়ে যাবেন নানাবিধ সুবিধাদি।যেমন-আপনি যদি কোন অফিসে কর্মরত থাকেন তাহলে সেই অফিসের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করতে পারবেন।

আপনার সাথে কানেক্ট নাই এমন ১৫ জন বাক্তিকে আপনি প্রতি মাসে মেসেজ করতে পারবেন।এতে করে আপনার প্রদাঙ্ক্রিত সার্ভিস তাদ্রকে বলবেন;তারা চাইলে নিবে।এভাবে আপনার বাবসার অনেক উন্নতি হবে।এছারা কোন ভিআইপি বাক্তি;কন কম্পানির সিইও এদের সরাসরি ই-মেইল করতে পারেন।তারা চাইলে রিপ্লাই দিতে পারে যদি আপনার সারভিস্টি তাদের পছন্দ হয়ে থাকে।

linkedin প্রিমিয়াম নিতে কত টাকা লাগে?

Linkedin এর প্রিমিয়াম এ্যাকাউন্ট প্রাইসিং ৩০-১৪০ ডলার পরযন্ত হতে পারে।
Linkedin প্রিমিয়াম এ্যাকাউনট এর মাসিক খরচ।[বারশিক বিলিং পদ্ধতিতে]

প্রিমিয়াম কারিয়ারঃ২৯.৯৯ ডলার
প্রিমিয়াম বিজনেসঃ৪৭.৯৯ ডলার
সেলস নেভিগেটর কোরঃ৭৯.৯৯ ডলার
রিক্রুটার লাইটঃ১৪০ ডলার
আন্দ্রয়েদে আইওএস এ রয়েছে ভিন্ন ভিন্ন বিনামুল্লে বাবহারযগ আপ।এছারাও Linkedin লার্নিং,স্লাইডশেয়ার আপস রয়েছে Linkedin এর যেখানে এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবেন।

শেষ কথা

আশা করছি Linkedin কি,Linkedin মার্কেটিং কেন করা উচিত,এর প্রিমিয়াম ভার্সন ইত্যাদি সকল বিষয়ে পরিষ্কার ধারনা পেয়ে গেছেন ইতিমধ্যে।
পরিশেষে আপনাদের কিছু গুরুত্বপূর্ণ কথা বলতে চায়;তা হলো আপনি যে পরিমান সময় ফেসবুক/অন্নান্য প্লাটফর্মে দিয়ে থাকেন এখানেও সেই পরিমান দিন।বিভিন্ন্ বাক্তির সাথে কানেক্ত হন,আপনার সকল কারযাদের আপডেত রাখুন,পেশাজিবি-বাবসায়িদের সাথে কথপথন করুন।আপনি হয়ত আরতিকেলতি পরে বুঝেই গেছেন যে কেন এখানে সময় দিতে বললাম।আর ফলাফল?সেটা কয়েক মাস পর আপনি নিজেই পেয়ে যাবেন।

আমার এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে/উপকারে আসে তাহলে এটি অবশ্যই আপনার পরিচিত সকলের সাথে শেয়ার করবেন যাতে করে এটি পড়ার মাধ্যমে তারাও উপকৃত হতে পারে।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url